ইহরাম অবস্থায় কেমন জুতা পড়তে হয়?

সুন্নাহ হলো দুটো জুতা পরে ইহরাম করা। ইবন উমর (রা.) হতে বর্ণিত নবী (সা.) বলেন বলেন:

يُحرِمَ أحدُكم في إزارٍ ورداءٍ ونعْلَينِ

“তোমাদের কেউ যেনো, লুঙ্গি, চাদর ও জুতা পরে ইহরাম করে।”। [আহমদ, আল—মুসনাদ, ৪৮৯৯]

আরবী النعال শব্দের অর্থ الحذاء বা জুতা। ফিরোজাবাদী বলেন: ما وُقيت به القدم من الأرض অর্থাৎ “যা দিয়ে ভূপৃষ্ঠ থেকে পা—কে রক্ষা করা হয়”। [ফিরোজাবাদী, আল—কামুস আল—মুহীত, ১৩৭৪]

জুতা সরু ফিতার হওয়া বাঞ্চনীয়। কেননা কারো জুতা না থাকলে তার জন্য মোজা কেটে পরার যে বর্ণনা এসেছে, তাতে প্রতিয়মান হয় জুতা পরলে তার ফিতা এমন সরু হওয়া উচিত যাতে পায়ের পাতা উম্মুক্ত থাকে। রাসূলুল্লাহ (সা.) বলেন,

إِلاَّ أَحَدٌ لاَ يَجِدُ نَعْلَيْنِ فَلْيَلْبَسْ خُفَّيْنِ وَلْيَقْطَعْهُمَا أَسْفَلَ مِنْ الْكَعْبَيْنِ

তবে কারো জুতা না থাকলে সে টাখ্নুর নিচ পর্যন্ত মোজা কেটে (জুতার ন্যায়) পরবে।” [বুখারী, আস—সহীহ, ১৫৪২]

ইহরাম অবস্থায় বেল্ট পরতে পারবে কি—না?

ইহরাম অবস্থায় পোশাক পরিধানের নিয়ম

ইহরাম অবস্থায় বেল্ট পরা যাবে। আতা (রহ.) বলেন,

وَطَافَ ابْنُ عُمَرَ رَضِيَ اللَّهُ عَنْهُمَا وَهُوَ مُحْرِمٌ وَقَدْ حَزَمَ عَلَى بَطْنِهِ بِثَوْبٍ

“ইবন উমর (রাঃ) ইহরাম বাঁধা অবস্থায় পেটের উপর কাপড় কষে তাওয়াফ করেছেন।” [বুখারী, আস—সহীহ, ১৫৩৭]

থমিক যুগের আরবরা তাকে ‘আল—মিনতাকা‘ (المنطقة) বলতো। ইমাম তাউস (র.) বলেন,

عن ابن طاووس عن أبيه قال: لا بأس بالمنطقة للمحرم

‘মুহরিম কোমরবন্দ ব্যবহার করতে পারবে।” [ইবন আবি শাইবা, আল—মুসান্নাফ, ১৬১৫৩]

বস্তুত ‘সেলাইকৃত কাপড় পরিধান করা যাবে না’ কথাটির একটি ভুল অর্থ প্রচলিত রয়েছে। আলিমগণ ‘আল—মুখাইয়্যাত’ বা সেলাইকৃত বলতে এমন সব কাপড় পরিধান বুঝিয়েছেন যা শরীরের মাপে বানানো হয়েছে। সাধারণভাবে পোশাক হিসেবে যা পরিধান করা হয়। যেমন, জামা, পায়জামা, গেঞ্জি, জাঙ্গিয়া প্রভৃতি। এ কারণে কোনো মানুষ যদি এমন চাদর বা লুঙ্গি পরিধান করে যা জোড়া—তালি দেওয়া আছে, তবে তাতেও কোনো অসুবিধা নেই— এমনকি যদি তার উভয় প্রান্ত সেলাই করা থাকে তাতেও কোনো ক্ষতি হবে না।

বেল্ট যেহেতু সেলাইকৃত তাই তা নিয়ে প্রশ্ন থাকা স্বাভাবিক। ইহরামের কাপড় মজবুতভাবে পরার সুবিধা ছাড়াও টাকা পয়সা এবং প্রয়োজনীয় কাগজপত্র রাখার জন্য বেল্ট পরা হয়ে থাকে। এতে কোনো সমস্যা নেই। [ইবন উসাইমিন, ফাতাওয়া আরকানুল ইসলাম, ৫২৫]

ইহরামের কাপড়ে সুগন্ধির ব্যবহার কী জায়েজ?

ইহরামের কাপড়ে সুগন্ধি ব্যবহার করা জায়েয নেই। রাসূলুল্লাহ (সা.) মুহরিমকে সুগন্ধিযুক্ত কাপড় পরিধান পরিহার করতে বলেছেন। ইবন উমর (রা.) হতে বর্ণিত,

وَلاَ تَلْبَسُوا شَيْئًا مِنَ الثِّيَابِ مَسَّهُ الزَّعْفَرَانُ وَلاَ الْوَرْسُ

“ জাফরান ও ওয়ারাস রং—এ রং করা কোন—পোশাক তোমরা পরবে না।’’ [তিরমিজী, আস—সুনান, ৮৩৩]

Apply for an Umrah visa and experience the hassle-free journey to the city of Makkah.

Arrow